শিরোনাম

বিদেশি নারী-পুরুষকে হোটেলে একসঙ্গে থাকার অনুমতি দিচ্ছে সৌদি আরব

প্রকাশিত হয়েছে

প্রাণের দেশ ডেস্ক:

ভ্রমণপ্রেমীদের আকর্ষণ করতে প্রথমবারের মতো পর্যটন ভিসা চালু করেছে সৌদি আরব। এবার জানা গেলো, বেড়াতে আসা বিদেশি নারী ও পুরুষকে একসঙ্গে হোটেল ভাড়া নেওয়ার অনুমতি দেবে দেশটির সরকার। এক্ষেত্রে স্বামী-স্ত্রী কিংবা অন্য সম্পর্কের প্রমাণ দিতে হবে না তাদের। সৌদি নারীরাও চাইলে হোটেল রুমে একা উঠতে পারবেন।

মুসলিমপ্রধান দেশের সঙ্গীহীন নারী ও অবিবাহিত বিদেশিদের সৌদি আরবে ভ্রমণ সহজ করতে এমন পদক্ষেপ নেওয়া হলো। যদিও উপসাগরীয় অঞ্চলটিতে বিয়ে ছাড়া যেকোনও নারী-পুরুষের এক ছাদের নিচে থাকা নিষিদ্ধ।

শুক্রবার (৪ অক্টোবর) প্রকাশিত আরবী ভাষার সংবাদপত্র ওকাজের এক প্রতিবেদনে খবরটি নিশ্চিত করেছে সৌদি পর্যটন ও জাতীয় ঐতিহ্য কমিশন। এতে বলা হয়, ‘পারিবারিক পরিচয়পত্র কিংবা সম্পর্কের প্রমাণাদি ছাড়া সৌদি নারী-পুরুষ একসঙ্গে হোটেলে চেক-ইন করতে পারেন না। তবে বিদেশি পর্যটকদের বেলায় এসবের প্রয়োজন নেই। এছাড়া সৌদিসহ সব দেশের নারীরা হোটেলে একা থাকতে পারবেন।’

গত সপ্তাহে ৪৯টি দেশের পর্যটকদের জন্য ভ্রমণের দুয়ার খুলে দেয় সৌদি আরব। তেল রফতানির ওপর থেকে অর্থনৈতিক নির্ভরতা কমিয়ে আনা ও পর্যটন খাতের বিকাশে এই উদ্যোগ নেওয়া হয়। দেশটিতে নারী পর্যটকদের জনসমক্ষে পুরো শরীর ঢাকা পোশাক না পরলেও চলবে, তবে তা যেন শালীন হয় সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানান সৌদি আরবের পর্যটনমন্ত্রী আহমাদ আল-খতিব। অবশ্য মক্কা-মদিনায় অমুসলিম ও পুরো দেশে অ্যালকোহল নিষিদ্ধই থাকছে।

সৌদি পর্যটন ও জাতীয় ঐতিহ্য কমিশনের আশা, ২০৩০ সাল নাগাদ বছরে ১০ কোটি পর্যটক দেশটিতে বেড়াতে আসবেন। একইসঙ্গে পর্যটন খাতে ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি হবে।

এদিকে পর্যটনে বিদেশি বিনিয়োগ নিয়ে আশাবাদী পর্যটনমন্ত্রী আহমাদ আল-খতিবের। তার কথায়, ‘ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত পাঁচটি জায়গা, মনকে নাড়া দেওয়া সংস্কৃতি ও চোখধাঁধানো প্রাকৃতিক সৌন্দর্য আছে আমাদের। এগুলো দেখে পর্যটকরা চমকে যাবেন! বিশ্বের নিরাপদ শহরগুলোর মধ্যে অন্যতম আমাদের নগরগুলো। আশা করি, পর্যটকরা আমাদের সংস্কৃতির প্রতি সম্মান দেখাবেন।’

গত বছর নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি সরকার। এছাড়া এ বছরের আগস্টে বিদেশ ভ্রমণের অধিকার পান দেশটির নারীরা। সিনেমা হলেও হলিউডের ছবির প্রদর্শনী চলছে সেখানে।

২০১৭ সালে পর্যটন উন্নয়ন প্রকল্প গ্রহণ করে সৌদি সরকার। এর অংশ হিসেবে গত বছর রিয়াদের কাছে বিনোদনকেন্দ্রিক অঞ্চল গড়ার কাজ শুরু হয়। এতে থাকবে থিম পার্ক, মোটর স্পোর্টস সুবিধা ও সাফারি এলাকা।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Calendder

August 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন

%d bloggers like this: