সবজি হিসাবে লাউয়ের পুষ্টিগুণ

প্রকাশিত হয়েছে

শীতকালীন সবজি সমূহের মধ্যে অন্যতম একটি হলো লাউ। যদিও এখন মোটামুটি সারাবছর জুড়েই লাউ পাওয়া যায়। দেখতে খুব সাধারণ হলেও লাউয়ের পুষ্টিগুণ কিন্তু মোটেও সাধারণ নয়।

সুস্বাদু এবং পুষ্টিকর এই সবজিটি বিভিন্ন ভাবে খাওয়া যায়। এর খোসা, ভেতরের শাঁস, পাতা সবই খাওয়া যায়।

কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, বিভিন্ন প্রকারের ভিটামিন এবং অনেক উপকারি সব খনিজ উপাদানে ভরপুর লাউ আমাদের শরীরের জন্য অনেক উপকারি। লাউ আমাদের ত্বক ভালো রাখে, অতিরিক্ত ওজন কমায়, হজমে সাহায্য করে, হার্ট ভালো রাখে।

এগুলো ছাড়াও লাউ আমাদের অনেক উপকার করে থাকে। বিশেষ করে আমাদের ব্রেন পাওয়ার বাড়াতে লাউয়ের ভুমিকা অনেক। আসুন তবে আজ জেনে নিই লাউ কিভাবে আমাদের ব্রেন পাওয়ার বাড়িয়ে থাকে।

                                                 

                                                              যেভাবে লাউ ব্রেন পাওয়ার বাড়ায়ঃ

আসলে লাউয়ে রয়েছে কোলন নামক এক ধরনের নিউরো ট্রান্সমিটার। যা আমাদের শরীরে প্রবেশ করা মাত্রই তা আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতাকে অনেক বাড়িয়ে দেয়। একই সাথে লাউ খেলে আমাদের স্ট্রেস লেভেল অনেক কমে আসে।

আর আমরা জানি যে আমাদের স্ট্রেস কম থাকলেই আমাদের মস্তিষ্ক ভালো থাকে। এছাড়াও নিয়মিত লাউ খেলে আমাদের ডিপ্রেশন সহ একাধিক মেন্টাল ডিজঅর্ডারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও অনেক কমে যায়।

বিশেষ করে আমাদের মাঝে মানসিক চাপ এবং অ্যাংজাইটির কারণে নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বৃদ্ধি পেয়েছে। আর এতেই আমাদের ব্রেন পাওয়ার কমতে শুরু করেছে। তাই ব্রেন পাওয়ার বাড়াতে নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস করুন।

 

যেভাবে খাবেনঃ

লাউ আমাদের দেশে অত্যান্ত সহজলভ্য এবং পছন্দের একটি সবজি। লাউয়ের পাতা, খোসা এবং ভেরের শাঁস সবই খাওয়া যায়। যেহেতু লাউ একটি সবজি, তাই একেই রান্না করেই খাওয়া হয়ে থাকে। আমাদের  দেশে অনেক এলাকায় বিভিন্ন ভাবে লাউ রান্না করা হয়ে থাকে। তবে যেভাবেই রান্না করা হোক না কেন, এটি খেলেই আমরা এর উপকারিতা লাভ করবো।

 

এখানে মন্তব্য করুন

Calendder

আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন

%d bloggers like this: