শিরোনাম

শাহজালালে বিমান থেকে পিয়াজ নামাতে সরকারের ব্যাপক প্রস্তুতি

প্রকাশিত হয়েছে

প্রাণেরদেশ ডেস্ক : মিসর থেকে বিমানে আনা পেঁয়াজ দ্রুত নামাতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে সরকার। আগামীকাল মঙ্গলবার পেঁয়াজ নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো বিমানটি অবতরণ করবে।

অবতরণ করার সঙ্গে সঙ্গে যাতে অগ্রাধিকার ভিত্তিতে পেঁয়াজ খালাস করা হয় সেজন্য সিভিল এভিয়েশন, কাস্টমস, ফ্রেইট ফরোয়ার্ডসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কর্মকর্তাদের সঙ্গে গতকাল রবিবার বিকালে প্রস্তুতি সভা করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকশী জানান, এস আলম গ্রুপ মিসর থেকে বিমানে যে পেঁয়াজ আনছে, তা যাতে কোনো ধরনের ঝামেলা ছাড়াই দ্রুত খালাস করা হয় সে লক্ষ্যে এই প্রস্তুতি সভাটি করা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুবাই থেকে বিমানে পেঁয়াজ আনার বিষয়টি মনিটরিং করছেন। ফলে কাল পেঁয়াজের বিমান অবতরণ করার পর পণ্যটি খালাসের বিষয়ে যাতে কোনো সমস্যা না হয় সেজন্য আগেভাগেই বিমানবন্দরের সব সংস্থাকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

এর আগে শনিবার বিকালে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন জানিয়েছিলেন, মিসর থেকে এস আলম গ্রুপের আমদানি করা পেঁয়াজ বিমানে তোলা হয়েছে। মঙ্গলবারের মধ্যে এটি ঢাকায় পৌঁছাবে।

বেসরকারিভাবে আমদানি হলেও এই পেঁয়াজ টিসিবির মাধ্যমে সারা দেশে সরবরাহ করা হবে। এছাড়া ইউক্রেন ও তুরস্ক থেকেও পেঁয়াজ আনা হচ্ছে। আমদানি মূল্য যাই থাক, সরকারি প্রতিষ্ঠান টিসিবির মাধ্যমে এসব পেঁয়াজ সরবরাহ করায় সাধারণ মানুষ কম দামে পণ্যটি কিনতে পারবেন বলে জানান সচিব।

এদিকে, রাজধানীর বিভিন্ন বাজারে গতকাল রবিবার দেশি জাতের কলি পেঁয়াজ উঠেছে। খুচরা দোকান ও মহল্লার ভ্যানে পাতাসহ এই পেঁয়াজের কেজিপ্রতি দাম ছিল ১২০ টাকা। এ ছাড়া আমদানি করা পেঁয়াজের দাম আগের দিনের চেয়ে কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমে গতকাল ২২০ টাকায় বিক্রি হয়েছে।

রাজধানীর মিরপুরের কয়েকটি বাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে। মিরপুরের খুচরা ব্যবসায়ীরা জানান, মানিকগঞ্জ ও সাভার থেকে সকালে আগাম জাতের কলি পেঁয়াজ আনা হয় ছোট ছোট পিকাপে।

গাবতলী ও মিরপুর ১ নং কাঁচাবাজার থেকে এসব পেঁয়াজ খুচরা ব্যবসায়ীরা ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে কিনে নেন। পরে সেই পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে তারা বিক্রি করছেন।

খুচরা দোকানিরা আরও জানান, দেশি পেঁয়াজ বাজারে আসতে শুরু করায় আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমেছে। তারপরও গতকাল পণ্যটি ২২০ টাকা দরে বিক্রি হয়েছে। তবে মিসর ও তুরস্ক থেকে আনা পেঁয়াজ বাজারে এলে দাম আরও কমে যাবে বলে ব্যবসায়ীরা মনে করছেন।

Calendder

January 2020
M T W T F S S
« Dec    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন

%d bloggers like this: