শিরোনাম

ট্রিপল সেঞ্চুরি গেইলের ওয়ানডেতে

প্রকাশিত হয়েছে

ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেই প্রথম ক্যারিবীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে তিনশ ম্যাচ খেলার রেকর্ড গড়লেন গেইল। এছাড়া সবমিলিয়ে ৩০০ ওয়ানডে খেলা ২১তম ক্রিকেটার গেইল। সবার আগে ১৯৯৮ সালে ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন দেখিয়েছেন এ কীর্তি।

ক্যারিবীয় এ ব্যাটিং দানবের অন্যরকম এ ট্রিপল সেঞ্চুরির মাধ্যমে ওয়ানডেতে ব্যক্তিগত ক্যারিয়ারে তিনশ ম্যাচ খেলা দেশগুলোর তালিকায় নাম লিখিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তার আগে পাঁচ দেশের ২০ ক্রিকেটার খেলেছেন ৩০০ বার তার বেশি ওয়ানডে।

সবচেয়ে শ্রীলঙ্কার ৭ ক্রিকেটার খেলেছেন ৩০০+ ওয়ানডে। এর মধ্যে ৩ জন আবার খেলেছেন ৪০০’র বেশি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। এছাড়া ভারতের ৬, পাকিস্তানের ৩, অস্ট্রেলিয়ার ২ ও দক্ষিণ আফ্রিকার ২ ক্রিকেটার ছুঁয়েছেন ৩০০ ওয়ানডে খেলার মাইলফলক।

১৯৯৯ সালে, ২০ বছর আগে এই ভারতের বিপক্ষেই টরন্টোয় ওয়ানডে অভিষেক হয়েছিল ক্রিস গেইলের। সেই থেকে গত দুই দশকে তিনি খেলেছেন ২৯৯টি ম্যাচ। ৩৭.৮০ গড়ে তিনি রান করেছেন ১০ হাজার ৩৯৭। সেঞ্চুরি ২৫টি, হাফ সেঞ্চুরি করেছেন ৫৩টি, সর্বোচ্চ ২১৫ রান।

উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে এক জোড়া ট্রিপল সেঞ্চুরি রয়েছে মাত্র ৪ জন ব্যাটসম্যানের। তার মধ্যে একজন হলেন ক্যারিবিয় এ ব্যাটিং দানব।  ক্রিকেটের অভিজাত ফরম্যাটে দুইটি ট্রিপল সেঞ্চুরি থাকা গেইলের, ডাবল সেঞ্চুরি রয়েছে ওয়ানডে ক্রিকেটেও।

আর এবার ওয়ানডেতেও করলেন। তবে বাইশ গজে না হলেও ৩০০তম ম্যাচ খেলার মাধ্যমে এ মাইলফলক স্পর্শ করলেন তিনি।

Calendder

January 2020
M T W T F S S
« Dec    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন

%d bloggers like this: