শিরোনাম

‘গা ঘেঁষে দাঁড়াবেন না’র পেছনের ঘটনা

প্রকাশিত হয়েছে

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার কেন্দ্রে বিন্দুতে পরিণত হয়েছে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা একটি টি-শার্ট। আর এই টি-শার্টটি পড়ে আছেন একজন নারী।
নেট দুনিয়ায় এ ছবি আপলোড হতেই ভাইরাল হয়ে যায়। চারদিকে পড়ে যায় হৈ-চৈ। কিন্তু অনেকের মনেই স্বভাবত একটাই প্রশ্ন উঁকি মারে এমন টি-শার্ট কে বা কেন বানাল?

আসলে টি-শার্টটি তৈরি এবং বাজারজাত করেছে নারীদের পোশাক ও অলঙ্কার তৈরির ইন্টারনেট ভিক্তিক একটি প্রতিষ্ঠান ‘বিজেন্স’। আর সে প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারীদের একজন হলেন জিনাত জাহান নিশা।

এমন টি-শার্ট বানানোর চিন্তা কোথা থেকে এলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গণপরিবহনে আমি নিজে যৌন হয়রানির শিকার হই। তারই প্রতিবাদ হিসেবেই এ ধরনের পণ্য তৈরি করার চিন্তা আমার মাথায় আসে।

নিশা আরো বলেন, কয়েক বছর আগে পাবলিক বাসে একবার যৌন হয়রানির পরে প্রতিবাদ করার চেষ্টা করলেও ব্যর্থ হয়েছিলাম।

এর আগেও যৌন হয়রানির শিকার হলেও পাবলিক বাসের সেই ঘটনা তার ওপর অন্যরকম প্রভাব ফেলেছিল বলে নিশা জানান। তারই প্রতিবাদ হিসেবে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা একটি খোঁপার কাঁটা তৈরি করেন। সেই খোঁপার কাঁটাটি নিজের প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারে ছাড়েন। যদিও এ পণ্যের মাধ্যমে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্য ছিল না বলে জানান তিনি।

নিশা আরো বলেন, বাসে পুরুষদের সঙ্গে ধাক্কা লাগলে বা তারা আমার গা ঘেঁষে দাঁড়ালে আমার কোনো সমস্যা নেই। ভিড়ের বাসে সেরকম হতেই পারে। কিন্তু অনেকেই সেই অবস্থার সুযোগ নিতে চান, যেটা মোটেও ঠিক নয়।

এখানে মন্তব্য করুন

Calendder

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন