শিরোনাম

ওয়ানডে দিয়ে সম্মান পুনরুদ্ধারের প্রত্যাশা

প্রকাশিত হয়েছে
oneday

ডেস্ক রিপোর্ট: টেস্ট সিরিজে লজ্জাজনক হোয়াইটওয়াশ হওয়ার পর বাংলাদেশের সামনে এখন অপেক্ষা করছে ওয়ানডে সিরিজ। তিন ফরম্যাটের ক্রিকেটের মধ্যে এক ওয়ানডেতেই শীর্ষ দলগুলোকে চ্যালেঞ্জ জানানোর সামর্থ্য আছে বাংলাদেশের, এটা বিগত বছরগুলোতেই স্পষ্ট হয়েছে। এবারও তাই টাইগারদের সম্মান পুনরুদ্ধারের উপায় এই ওয়ানডেই একথা অনস্বীকার্য।

রোববার (২২ জুলাই) তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ। দ্য প্রভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় ম্যাচটি সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে।

লাল বলে এখনও সফলতার কাতারে না গেলেও সাদা বলে তথা ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ ভিন্ন এক দল। বিশেষ করে নিজের দেশের মাটিতে বাংলাদেশ তুলনামূলক শক্তিশালী দল। তবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সাফল্য পেতে বেগ পেতে হবে কিনা মাশারাফিবাহিনীর তা বলা যাচ্ছে না। কিন্তু ভরসা হিসেবে থাকছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা নিজেই। তার উপস্থিতিতে বাংলাদেশ দলের সামর্থ্যের বহিঃপ্রকাশ বেশি হয় তাও মোটামুটি স্বতঃসিদ্ধ।

বর্তমান ওয়েস্ট ইন্ডিজ দলটির আগের সেই জৌলুস নেই একথা সত্য। কিন্তু এই দলেও আন্দ্রে রাসেলের মতো বিধ্বংসী অলরাউন্ডার আছেন। টেস্ট দলে না থেকে এই অলরাউন্ডার ওয়ানডে দলে অন্তর্ভূক্ত হতে যাচ্ছেন। প্রায় আড়াই বছর পর জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামতে দেখা যাবে রাসেলকে। রোববারের (২২ জুলাই) ম্যাচে আরও ফিরছেন বিশ্বের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল এবং জেসন হোল্ডার। টেস্ট সিরিজে দুর্দান্ত ফর্মে দেখিয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক হোল্ডার।

রোববার থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ওয়েস্ট ইন্ডিজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপকে সামনে রেখে দল সাজিয়েছে বাছাইপর্ব খেলে বিশ্বকাপের টিকেট পাওয়া ক্যারিবীয়ানরা। তাইতো দলে জায়গা হয়নি ফর্মের বাইরে থাকা মারলন স্যামুয়েলস, কার্লোস ব্র্যাথওয়েটের মতো তারকাদের। বিশ্রামে রাখা হয়েছে টেস্ট সিরিজে খেলা পেসার কেমার রোচকে।

এই কয়েক ওয়েস্ট ইন্ডিজ তারকার দলে না থাকা নিয়ে খুশি হওয়ার কিছু নয়। কারণ, যারা আছেন তাদের সামর্থ্যও এরইমধ্যে টেস্ট সিরিজে দেখা হয়ে গেছে টাইগারদের। দুই টেস্ট ম্যাচেই তিন দিন পরই ম্যাচ হেরে গেছে বাংলাদেশ। তবে ওয়ানডেতে আশার পালে হাওয়া লাগিয়েছে প্রস্তুতি ম্যাচের জয়। বৃহস্পতিবার (১৯ জুলাই) প্রস্তুতি ম্যাচে ৪ উইকেটের জয় বাংলাদেশ দলে আত্মবিশ্বাস যে বেড়ে যাবে তাতে আর সন্দেহ কি।

প্রস্তুতি ম্যাচে স্বস্তি হয়ে এসেছে মোসাদ্দেক হোসেনের ফর্মে ফেরা। গেইল (২৯), রাসেল (১১) সমৃদ্ধ ব্যাটিং লাইনআপের বিপক্ষে মাত্র ১৪ রানে ৪ উইকেট তুলে নিয়ে ভাল কিছুর সম্ভাবনা জাগিয়েছেন। অন্যদিকে টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে মুশফিক (৭৫ অপরাজিত) ও লিটন দাসের (৭০) অসাধারণ ব্যাটিংও মাশরাফিদের জন্য স্বস্তি বয়ে এনেছে।

ব্যক্তিগত কারণে দেরিতে দলের সঙ্গে যোগ দেওয়ায় প্রস্তুতি ম্যাচে অংশ নিতে পারেননি মাশরাফি। তবে সঙ্গে করে নিয়ে গিয়েছেন বিশাল অভিজ্ঞতার ডালি। সমস্যা হচ্ছে ছয় মাসের মধ্যে প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। গত জানুয়ারিতে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজে সর্বশেষ মাঠে নেমেছিল টাইগাররা। সেই ম্যাচে অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে ৭৯ রানের পরাজয় বরণ করে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশের শক্তির জায়গা হতে পারে স্পিন আক্রমণ। প্রস্তুতি ম্যাচেও তার কিছুটা ঝলক দেখা গেছে। ক্যারিবীয়ান পিচের আচরণ কিছুটা অদ্ভুত। তবে এটা যেহেতু ওয়ানডে সিরিজ, তাই পিচ খুব বেশি সমস্যা হবে বলে মনে হয়না।

বিশেষ করে দলে মাশরাফি, রুবেল হোসেন, মোস্তাফিজের মতো অভিজ্ঞ পেসার আছেন, আছেন সাকিব-মোসাদ্দেকের মতো স্পিনার। তাই শক্তির জায়গা বাংলাদেশেরও কম নয়। ব্যাট হাতে তামিম, মুশফিক, সাকিব, মাহমুদুল্লাহ’র মতো অসাধারণ ব্যাটসম্যান থাকায় টানা হারের ধাক্কা সামলে উঠবে বাংলাদেশ এটাই প্রত্যাশা।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, লিটন দাস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), রুবেল হোসেন , মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ (সম্ভাব্য): ক্রিস গেইল, এভিন লুইস, শাহি হোপ, কাইরন পাওয়েল, শিমরন হ্যাটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, কেমো পল, আলজারি জোসেফ।

এখানে মন্তব্য করুন

Calendder

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন